ওয়ার্ডপ্রেস ইনষ্টল নতুন ডোমেই পারচেজ

কোয়ালিটি আর্টিকেল নিয়ে দুঃশ্চিন্তা! দুর করুন আজই

No Image

ওয়ার্ডপ্রেস ইনষ্টল নতুন ডোমেই পারচেজ

June 4, 2019 Sultana 0

আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের সামনে হাজির হয়েছি একটি সিম্পল কিন্তু খুবই প্রয়োজনীয় বিষয় নিয়ে। আমি আপনাদের দেখাবো কিভাবে বিস্তারিত>>

আসসালামু আলাইকুম।

আশা করি আপনারা সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের সামনে হাজির হয়েছি একটি সিম্পল কিন্তু খুবই প্রয়োজনীয় বিষয় নিয়ে। আমি আপনাদের দেখাবো কিভাবে একটি নির্দিষ্ট কিওয়ার্ডের উপর ডোমেইন সিলেক্ট করবেন এবং সেই ডোমেইনটি কিভাবে পেমেন্ট ক্লিয়ার করে পার্চেজ করবেন। তারপর এই ডোমেন এর সাথে হোস্টিং প্যাকেজের Nameserver কিভাবে অ্যাড করবেন। সর্বোপরি, আপনার ডোমেইনটি কে ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে কিভাবে একটি Live Blog এ পরিণত করবেন।

তো আসুন দেখি কিভাবে করা যায়। আমরা বিভিন্ন কোম্পানি হতে ডোমেইন পারচেজ করে থাকি। আমি মাঝে মধ্যেই Internetbs.net কোম্পানি/ওয়েবসাইট হতে ডোমেইন পারচেজ করে থাকি।

Internetbs.net

আমি আজকে যে ডোমেইনটি ক্রয় করব সেটি ভ্রমণ সম্পর্কিত কারণ আমার একটি ইউটিউব চ্যানেল রয়েছে যেখানে অধিকাংশ ভিডিও ভ্রমণ রিলেটেড। আমি চাচ্ছি আমার এই ভ্রমণ রিলেটেড ভিডিও এবং ব্লগ লেখা সবকিছু এই নতুন ডোমেইন এর ব্লগে পোস্ট করা হবে।

প্রথমেই আমরা সার্চ বক্সে গিয়ে সম্ভাব্য ডোমেইন অথবা কিওয়ার্ড দিয়ে ডোমেইন এর প্রাপ্যতা/Availability Check করে নিতে পারি। আমার আজকের সম্ভাব্য ডোমেইনটি VromonBangla.com, সুতরাং আমি Internetbs.net এর ডোমেইন সার্চ বক্সে VromonBangla.com লিখে সার্চ করি এবং দেখা যায় যে এই ডোমেইনটি Available।

এই ডোমেইনটি এখন পারচেজ করা যাবে। আমি এই ডোমেইনটি কেনার জন্য প্রথমে Add to Cart Button এ ক্লিক করব তাহলে এটি Cart এ যোগ হয়ে যাবে। এরপর আমি View Cart এ ক্লিক করব। View Cart এ ক্লিক করার পরে আমি ওদের টার্মস এন্ড কন্ডিশন আনচেক থেকে চেক করে দেব।

পেমেন্ট মেথড দেখা যাচ্ছে বেশ কয়েকটি। এদের মধ্যে ডেবিট কার্ড এর মধ্যে আছে Payoneer Master Card। আরেকটি রয়েছে আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট কার্ড সহ আরো কয়েকটি অপশন। আমি সাধারনত Payoneer Master Card ব্যবহার করে থাকি। আমি  Payoneer মাস্টার কার্ড অপশন টি Select করলাম।

এর পর আমাকে যে ইন্টারফেস টা দেখাবে সেটি হচ্ছে আমার পেওনিয়ার এর বিস্তারিত ইনফর্মেশন তার মধ্যে রয়েছে মাস্টার কার্ডের নম্বর, কার্ডের উপরের নাম, কার্ডের উপর যে নাম আছে ঠিক সেই নামটি হুবহু দিতে হবে। তারপরে এক্সপায়ার ডেট অর্থাৎ এই কার্ডের মেয়াদ (মাস/বছর) এই দুইটা বিষয় উল্লেখ করতে হবে। সবশেষে রয়েছে সিকিউরিটি কোড। আপনার কার্ডের পিছনে ৩ডিজিটের একটি সংখ্যা থাকে, সেই সংখ্যাটি উল্লেখ করে আমরা পে বাটনে ক্লিক করব এবং পেমেন্ট হয়ে যাবে। সে ক্ষেত্রে অবশ্যই আপনার কার্ডে ব্যালেন্স থাকতে হবে। এখন নতুন ডোমেইন, VromonBangla.com কেনা হয়ে গেল।

এরপর আমি যে ডোমেইনটি নতুন purchase করেছি সেই ডোমেইন এর সাথে আমার ইতোপূর্বে কেনা হোস্টিং প্যাকেজের কানেকশন করে দিতে হবে। হোস্টিং প্যাকেজ এবং ডোমেইন এর মধ্যে কানেক্টিভিটি তৈরীর জন্য আমি প্রথমেই ডোমেইন যে ওয়েবসাইট থেকে কিনেছি সেখানে আমার ডোমেইন এর উপরে ডাবল ক্লিক করলে একটি ইন্টারফেস আসবে। যেখানে একটি মেনু রয়েছে ডি এন এস লিস্ট। এ টি এম এস লিস্ট এ আমি ক্লিক করলে যে অপশনটি আসে সেখানে আমি দুইটি নেম সার্ভার বসিয়ে দিয়ে সেভ করবো। এই নেম সার্ভার হোস্টিং প্যাকেজ যেখান থেকে কেনা হয় তারা প্রোভাইড করে থাকে।

 আমি এখানে নেম সার্ভার দুইটি এড করে দিলাম এবং সাকসেসফুলি এটি সেভ হয়ে গেল। এতে প্রাথমিকভাবে আমার ডোমেইন হোস্টিং কোম্পানির সাথে কানেক্টেড হয়ে গেল।

এরপর আমি চলে যাব পোস্টিং এর সি প্যানেল* এ

সি প্যানেলে গিয়ে ওখানে একটি মেনু আছে যার নাম এডঅন ডোমেইন। এই অপশনে গিয়ে আমি আমার প্রয়োজনীয় ডোমেইন অর্থাৎ এখানে VromonBangla.com অ্যাড করবো।

এরপর আমি আবার সি-প্যানেলের হোমপেজে চলে যাব। এখানে স্ক্রল করলে নিচের দিকে একটি মেনু আছে ওয়ার্ডপ্রেস। ওয়ার্ডপ্রেস এ ক্লিক করবো। ওয়াডপ্রেস ইনস্টল অপশনে ক্লিক করব। সেখানে আমি আমার নতুন পারচেজ করা ডোমেইন VromonBangla.com এড করব এবং অন্যান্য অপশনগুলি সিলেক্ট করে দিয়ে ইনস্টল ক্লিক করব। কিছুক্ষণ পরে আমাদের নতুন ওয়েবসাইটটিতে ওয়ার্ডপ্রেস ইন্সটল হয়ে যাবে এবং আমাদের ওয়েবসাইটটি এখন লাইভ ব্লগে পরিণত হলো। এরপর আমরা ওয়েব সাইটের এডমিন এ গিয়ে যে কোন ধরনের পরিবর্তন পরিবর্ধন এবং পোস্ট করতে সক্ষম হব।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে একটি নতুন ডোমেইন কিনতে হয়, সেখান থেকে শুরু করে নেম সার্ভার সেটাপ করা এবং ওয়ার্ডপ্রেস ইন্সটল করে তাতে কাজ করা যায়। আমার এই পোস্ট পড়ার জন্য আপনাদেরকে অশেষ অশেষ ধন্যবাদ।

Be the first to comment

Leave a Reply