জিকা ভাইরাস

প্রখ্যাত আলেমেদ্বীন শায়খুল হাদীস মুফতী আমিনীর ইন্তিকাল

September 12, 2016 1

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান, ইসলামী আইন বাস্তবায়ন কমিটির আমীর, জামিয়া কুরআনিয়া আরবিয়া লালবাগের সুযোগ্য প্রিন্সিপাল ও শায়খুল হাদীস প্রখ্যাত হাদীস ও আইন বিশারদ, দেশবরেণ্য আলেম ও বিস্তারিত>>

rio olympic and Jika virus

বিশ্ব স্বাস্থ্য মনে করে অলিম্পিকের কারণে জিকা ভাইরাস ছড়ানোর সম্ভাবনা কম

জেনেভা (রয়টার)-বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ্যজ্ঞদের মতে, সাম্প্রতিক প্রার্দুভাবের কেন্দ্রস্থল ব্রাজিল থেকে অলিম্পিক গেমসের কারণে আর্ন্তজাতিক জিকা ছড়িয়ে পড়ার ঝুকিঁ খু্বই কম ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরী প্যানেল মঙ্গলবারে জিকার উপর অনুষ্ঠিত তৃতীয় টেলিকন্ফারেন্সে দৃঢ়তার সাথে ব্যক্ত করেন যে, ব্রাজিলের বিভিন্ন অঞ্চলগুলোতে ভ্রমণ এবং বাণিজ্যের ক্ষেত্রে কোন ধরনের সাধারণ নিষেধাজ্ঞা নেই,  জিকা ভাইরাস ছড়ানোর শহরগুলো এই বক্তব্যের অর্ন্তগত যেখানে ব্রাজিল আগস্ট এর ৫ তারিখ অনুষ্ঠিত হতে যাওয়া অলিম্পিকের আয়োজক হচ্ছে ।

জিকার প্রার্দুভাবজনিত অঞ্চলগুলোতে য়ে ঝুকিঁ রয়েছে তা থেকে অলিম্পিকে যাওয়া লোকদের জন্য ঝুকিঁর মধ্যে কোন পাথর্ক্য নেই ।

যে কোন জিকা প্রার্দুভাব মোকাবিলায় মার্কিন CDC এর পরিকল্পনা তৈরী

zika virus prevention

নিউইয়ক-যুক্তরাষ্ট্র সরকার জিকা ভাইরাস যাতে ছড়িয়ে পড়তে না পারে একটি পরিকল্পনা হাতে নিয়েছেন ।

স্বাস্থ্য কর্মকতারা ল্যাটিন আমেরিকা এর ক্যারিবীয়ান অঞ্চলে বড় ধরনের প্রার্দুভাবের সম্ভাবনা আশা করছেন না । কিন্তূ তারা স্থানীয় ক্ষেত্রে সম্ভাবনা আছে মনে করছেন ।

মঙ্গলবার জারি করা পরিকল্পনায় বলা হয়, রাষ্ট্র কেন্দ্র থেকে রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধের জন্য বিশেষ দলকে ডেকে পাঠাতে পারে । পরিকল্পনায় বিশদভাবে মশার এবং এদের প্রজনন ক্ষেত্রেগুলোকে ধ্বংসের কথা বলা হয়েছে ।যে কাজটি সবর্শেষ অসুস্থতার পর অন্তত পক্ষে ৪৫ দিন স্থায়ী থাকবে ।

অধিকাংশ মানুষের ক্ষেত্রে জিকা ভাইরাস একটি হালকা ও স্বল্প সময়ের অসুস্থতার কারণ । কিন্তূ গর্ভকালীন সময়ে মেয়েরা এই ভাইরাসে আক্রান্ত হলে এটি শিশুদের মধ্যে মারাত্বক মৃত্যুর কারণ এবং দারুণ জন্মগত ত্রুটির কারণ হতে পারে ।

জাতিসংঘ সমালোচককে জিকা গ্রুপে যোগদানের জন্য আহ্বান করেছিল কিন্তূ  আমণ্ত্রণ প্রত্যাহার করা হয়

জেনেভা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর নের্তৃত্ব স্থানীয় সমালোচকদের একজন বলেন,সম্প্রতি UN স্বাস্থ্য সংস্থার জিকা সংক্রান্ত জরুরী কমিটির সভায় তিনি আমন্ত্রিত হয়েছিল –কিন্তু একটি গোপন নথীতে তিনি স্বাক্ষর করতে অস্বীকার করায় তার আমন্ত্রণটি বাতিল হয়ে যায় ।

CDC পরিচালক জিকা প্রার্দুভাবের মধ্যে Puerto Rico পরিদশন করেন

রোগ নিয়ণ্ত্রণ ও প্রতিরোধের জন্য মার্কিন যুক্তরা্ষ্ট্রের সেন্টার পরিচালক জিকা ভাইরাসের প্রার্দুভাবের জন্য যুক্তরা্ষ্ট্রের প্রতিক্রিয়া  নিয়ে আলোচনার জন্য Puerto Rico তে যায় ।

টম ফেইডেন শুক্রবার আলেজান্দ্রা গার্সিয়া পাভেলিয়ার সঙ্গে্ এক রুদ্ধদার বৈঠক করেন ।এটি সাম্প্রতিক মাসগুলোতে তার দ্বিতীয় সফর ।

Puerto Rico গত সপ্তাহে মশাবাহিত ভাইরাসের ১৪৯টি প্রতিবেদন তৈরী করেন । দ্বীপটিতে ১৫৹৹ টির বেশী ভাইরাসজনিত রোগের কারণ পাওয়া গেছে যার মধ্যে ১৮২ হচ্ছে গভবর্তী মহিলা । সর্বমোট ৪৹জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে ।

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


Enjoy this blog? Please spread the word :)