দেখুন সন্ধার জাম্বুরী পার্ক Jamburi Park Agrabad Chattagram Part 2|

কোয়ালিটি আর্টিকেল নিয়ে দুঃশ্চিন্তা! দুর করুন আজই

দেখুন সন্ধার জাম্বুরী পার্ক Jamburi Park

প্রিয় পাঠক,

স্বাগত জানাচ্ছি বন্দর নগরী চট্টগ্রামের আবাসিক আগ্রাবাদ বানিজ্যিক এলাকার খুবই নন্নিকটে নতুন প্রতিষ্ঠিত জাম্বুরী পার্কে। দ্বিতীয় পর্বে আজ দেখবেন অনিন্দ সুন্দর রাতের জাম্বুরী পার্ক। আরও পাবেন আমার চ্যানেলে প্রথম পর্বে দিনের আলোয় জাম্বুরী পার্কের মন মাতানো দৃশ্য। না দেখলে একবার দেখার অনুরোধ রইল, সত্যিই মন মাতানো জাম্বুরী পার্ক।

ঘুরে আসতে পারেন আমাদের ইউটিউব চ্যানেল Travel2Life বা জীবন চলার পথে।

আসুন দেখি সন্ধার পজিটিভ জাম্বুরী পার্ক উপভোগ করা যাক জানা যাক জানা অজানা অনেক কিছু।

আগ্রাবাদের এস এম মোর্শেদ সড়কে পুরাতন শিশুপার্কের পূর্বদিকে ২০১৮ সালে নির্মান করা হয়েছে যা সেপ্টেম্বরের ১৮ তারিখে উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

উদ্যানটির আয়তন প্রায় সাড়ে আট একর। উত্তর দিকে রয়েছে সিজিএস সরকারী কলোনী; দক্ষিনে রয়েছে সরকারী কিছু অফিস, পূর্বে সওজ অফিস, রয়েছে শুল্ক গোয়েন্দা কার্যালয় ও পোষ্ট অফিস কলোনী, পশ্চিমে পুরাতন শিশু পার্ক ও দক্ষিন পশ্চিম দেকে মা ও শিশু হাসপাতাল ও মেডিকাল কলেজ।

এই পার্কে হাঁটার জন্য রয়েছে দীর্ঘ রিং রোড, যার দৈর্ঘ ৮ হাজার রানিং ফুট। পার্কের প্রধান আকর্ষণ কৃত্রিম লেক যার পরিমান ৫০,০০০ বর্গফুট। রয়েচে দুটি ফোয়ারা। ফোয়ারার পানির শব্দ এবং ঠান্ডা আবহাওয়া আপনাকে সত্যিই করে তুলবে নসটালজিক এবং ডুবে যাবেন অন্য এক ভাবনার জগতে। দর্শনার্থীরা যাতে বসে বিশ্রাম নিতে পারে তার জন্য আছে ০৩টি বড় সিটিং গ্যালারী।

ব্যবহার করা হয়েছে সাড়ে পাঁচশ বৈদ্যুতিক বাতি যা পার্কে সৌন্দর্য বৃদ্ধির অন্যতম প্রধান নিয়ামক।

রয়েছে টয়লেট, গনপূর্ত বিভাগের অফিস যারা এই পার্কের দেখভাল করার দায়িত্ব পালন করেন।

আছে একটি একটি বিদ্যুৎ উপকেন্দ্র যা বিদ্যুৎ সরবারহ করে।

প্রবেশ এবং বহিরাগমণ নিরাপদ ও সহজ করতে রয়েছে ৬ টি গেইট।

সার্বক্ষনিক নিরাপত্তারক্ষী নিয়েজিত থাকে এবং সাথে রয়েছে সিসিটিভি’র নিয়ন্ত্রন। এছাড়া রয়েছে পাবলিক এড্রেসিং সিসটেম যা আগত দর্শনার্থীদের মাঝে মাঝে বিভিন্ন সতর্কতামুলক নির্দেশনা প্রদান করেন যাতে পার্ক ব্যবহারে সকলে সাবধানতা অবলম্বন করেন।

এটির নকশা করেছে স্থাপত্য অধিদপ্তর যারা রোপন করেছে ৬৫ প্রজাতির ১০ হাজার গাছের চারা যার মধ্যে রয়েছে সোনালু, নাগেশ্বর, চাঁপা, রাধাচূড়া, বকুল, শিউলি, সাইকাস, টগর, জারুল।

জাম্বুরী পার্ক কখন খোলা থাকে এবং প্রবেশ ফি/মূল্য কত?

ভিজিটিং টাইম: ভোর সাড়ে পাঁচটা হতে সাড়ে দশটা এবং বিকাল সাড়ে তিনটা হতে সাড়ে ৭ টা। সপ্তাহে ৭ দিনই খোলা থাকে জাম্বুরী পার্ক।

সম্পূর্ণ বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

চট্টগ্রামের প্রধান পর্যটন কেন্দ্র Patenga Sea Beach হতে Jamburee Park, Chittagong এর দুরত্ব প্রায় ১২ কিলোমিটার।

চট্টগ্রাম জিপিও বা কোতয়ালী হতে জাম্বুরী পার্কের দুরত্ব প্রায় ৬ কিঃমিঃ।

Hotel Radisson Blu, Chattogram হতে মাত্র ৫ কিঃমিঃ।

বানিজ্যিক রাজধানী চট্টগ্রামের গুরুত্বপূর্ণ এলাকা আগ্রাবাদের আবাসিক এলাকায় উটেছে নির্মল বিনোদনের পার্ক, এখানে আসতে পারেন পরিবার, আত্মীয়, বন্ধু বান্ধব নিয়ে।

Source: https://bn.wikipedia.org/wiki/জাম্বুরী_পার্ক

Be the first to comment

Leave a Reply