ফ্রীল্যান্সিং এর কাজ শুরুর ৩১ দিনের এই ধাপের আজ হলো দ্বিতীয় দিন।

ফ্রীল্যান্সিং এর কাজ শুরুর ৩১ দিনের এই ধাপের আজ হলো পঞ্চম দিন

July 5, 2017 0

আপনার কাহিনী বলুন ফ্রীল্যান্সিং কাজ শুরুর ৩১দিনের এই ধাপে আজ হলো পঞ্চম দিন ( অথবা নিজেকে আরো ভালো ভাবে তৈরি করার দিন)। ১ম দিন সম্পর্কে বিস্তারিত>>

Start freelancing in one month

গতকাল আমরা কি করেছি তা জানতে এখানে ক্লিক করুন।

গতকাল আপনি আপনার বিক্রয়যোগ্য দক্ষতার  একটি বর্ণনামূলক তালিকা তৈরী করেছিলেন।  আজকে আপনি আপনার ফ্রীল্যান্সিং এর জন্য প্রয়োজনীয়  বিষয় বস্তু গুলোর দিকে একটু লক্ষ্য করুন।  ফ্রীল্যান্সিং হলো সব চেয়ে সুলভ ব্যবসা  যা আপনি সহজেই শুরু করতে পারেন, কিন্তু এর জন্য কিছু উপকরণের প্রয়োজন।

আজকে আমাদের একটি সহজ তালিকা তৈরির কাজ আছে।  ফ্রীল্যান্সিং এর জন্য প্রয়োজনীয় যেসব জিনিস ইতিমধ্যে আপনার কাছে রয়েছে, তার একটি তালিকা তৈরী করুন।

একটি তালিকা তৈরী করুন

#    অফিসিয়াল  সরঞ্জাম, সফ্টওয়্যার ও উপকরনাদি যা ইতিমধ্যেই আপনার কাছে আছে।

#    ফ্রীল্যান্সিং এর কাজে বিনিয়োগ করার মতো কি পরিমান টাকা আপনার কাছে আছে ।

#    সেই সব ব্যক্তি রা যারা আপনাকে সমর্থন দিয়ে যাবেন ।

#    ফ্রীলান্সিং এর কাজের জন্য আপনি কত টুকু সময় দিতে পারবেন ।

ফ্রীলান্সিং এর যে ক্ষেত্রেই আপনি আগ্রহী হন না কেন, সেটি হতে পারে,লেখালেখি অথবা ভার্চুয়াল এসিস্টেন্স, আপনার অবশ্যই একটি কম্পিউটার এর প্রয়োজন হবে।  আপনার কম্পিউটার এর স্পিড/গতি  কি ঠিক আছে? কি কি সফটওয়্যার আপনি ব্যবহার করেন? আপনার করা তালিকাতে সেগুলো লিখুন।

এ ছাড়াও অন্যান্য যন্ত্রানুষঙ্গ সমূহ  যেমন আপনার প্রিন্টার, ওয়েব ক্যাম এবং মাইক্রোফোনও হিসাবে অন্তর্ভুক্ত করূন। ভিডিও ক্যামেরা বা অডিও ট্রান্সক্রিপশন সরঞ্জাম এর মতো অন্যান্য সরঞ্জামাদি ও নিশ্চয় আপনি অন্তর্ভুক্ত করবেন।  সেই সাথে আপনার ঘরোয়া অফিসের  আসবাব পত্র এবং প্রয়োজনীয় জায়গা টুকুর কথা উল্লেখ করতে ভুলবেন না।

জনবল

আপনার এখনো কোনো কর্মচারী নাও থাকতে পারে কিন্তু আপনার ফ্রীলান্সিং করার জন্য অন্য লোকের প্রয়োজন হতে পারে।

উদাহরণ স্বরূপ, আপনার যদি একটি ছোট্ট শিশু থাকে, যে নার্সারিতে পরে, তবে কি আপনার পক্ষে একই সাথে আপনার এই শিশুটির দেখাশোনা এবং ফ্রীলান্সিং এর কাজ করা সম্ভব? আপনার কি এমন পারিবারিক কোনো সদস্য বা বন্ধু রয়েছে যারা বিনা খরচায়  আপনার সন্তান কে দেখবে অথবা এমন কেউ কি আছেন যিনি স্বল্প খরচায়  সপ্তাহে কয়েক ঘন্টা আপনার সন্তানকে দেখে রাখবে? অথবা আপনার কি গৃহস্থালি কাজ গুলো সম্পাদন করতে আপনার মায়ের সাহায্যের প্রয়োজন পড়ে?

আপনার নিজস্ব পরিমণ্ডলে যে ব্যক্তিরা আছেন তাদের একটি তালিকা তৈরী করুন এবং তারা কিভাবে আপনাকে সাহায্য করতে পারে তা লিখুন।  আপনার সেই নাছোড়বান্দা বন্ধুটির নাম ও লিখুন যিনি আপনাকে গড়িমসি করতে দেখলেই তাড়া  দিতে থাকবে।  আপনার সেই বোনের নাম ও লিখতে ভুলবেন না যে আপনার সব চেয়ে বড় ভক্ত এবং সব সময় আপনাকে উৎসাহ জুগিয়ে যায়।  বিশ্বাস করুন, আপনার সফলতার জন্য আপনাকে এই সব গুলো লোকের সমর্থনের প্রয়োজন পড়বে।

সময়

সব শেষে দেখুন, ফ্রীলান্সিং এর জন্য আপনার হাতে  কত টুকু সময় আছে বা আপনি কত টুকু সময় দেয়ার জন্য প্রস্তুত? যতক্ষণ পর্যন্ত আপনার কোনো ধরাবাধা চাকরি নেই, ততক্ষন পর্যন্ত ফ্রীলান্সিং করার জন্য আপনার সীমিত সময় প্রাপ্তির সম্ভবনা রয়েছে। এবং এর পরেও যদি আপনার হাতে কিছু অবসর সময় থাকে, সেটা নিশ্চয় আমি আপনার বন্ধুদের সাথে অথবা অনলাইন গেম খেলে ( মোটের  উপর, যেটা আপনার শখ সেই ধরণের কিছু করে) কাটাতে চাইবেন।

যদি আপনি ইতিমধ্যে চাকরি করে থাকেন,  তাহলে আপনার সময় আরো অনেক বেশি সীমিত। সুনির্দিষ্ট ভাবে, কখন আপনি ফ্রীলান্সিং এর  কাজ করবেন?

এটা কি সাপ্তাহিক ছুটির দিন সহ প্রতি দিন সন্ধ্যা ৬টা  থেকে রাত ১১টা পর্যন্ত ?

আপনি যদি ঘরকুনো পিতা বা মাতা হন, তবে কি আপনি শুধুমাত্র আপনার শিশুর ঘুমানোর সময় কাজ করবেন? অথবা কখন আপনার সন্তান(আপনি ভাগ্যবান!) স্কুলে থাকে ? এটি লিখে ফেলুন।

আপনার দক্ষতার  পরিপ্রেক্ষিতে ও বস্তুগত এবং অন্যান্য সম্পদ যা আপনার নিকট রয়েছে, তার প্রেক্ষিতে নিশ্চয় আপনি ইতিমধ্যে আপনার ফ্রীলান্সিং এর কাজের জন্য যে মূলধনের প্রয়োজন, এর বিষয়ে একটি পরিষ্কার ধারণা  পেয়েছেন।

আজকের এই পরীক্ষার পর নিশ্চয় আপনি ভাবছেন, আপনার কিছু জিনিসের প্রয়োজন কিন্তু সেগুলো আপনার কাছে নেই।  যদি তাই হয়, তাহলে তাদের জন্য একটি আলাদা তালিকা তৈরি করুন । বিষয় গুলো আপনার মাথায় না রেখে কাগজে নিয়ে আসুন।  আপনার আগামীকালের কাজের জন্য এইসব গুলো তথ্যের প্রয়োজন হবে।  ইতিমধ্যে, আপনি কিভাবে আপনার আজকের কাজ খুঁজে নিবেন? নিচে একটি কমেন্টস লিখার মাধ্যমে আপনি এই বিষয়টি শেয়ার করতে পারেন।

এই পরীক্ষাটি ‘জন রিজ  এর ব্যবসা এর গতি বৃদ্ধির সহায়িকাসমূহ’ হতে সংগৃহিত।

PS: This exercise was inspired by John Reese’s Business Accelerator class.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


Enjoy this blog? Please spread the word :)