লিঙ্ক বিল্ডিং এর ক্ষেত্রে Real Time Penguin ২০১৬ – যে ভুল গুলো বর্জন করতে হবে

প্রখ্যাত আলেমেদ্বীন শায়খুল হাদীস মুফতী আমিনীর ইন্তিকাল

September 12, 2016 1

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান, ইসলামী আইন বাস্তবায়ন কমিটির আমীর, জামিয়া কুরআনিয়া আরবিয়া লালবাগের সুযোগ্য প্রিন্সিপাল ও শায়খুল হাদীস প্রখ্যাত হাদীস ও আইন বিশারদ, দেশবরেণ্য আলেম ও বিস্তারিত>>

link building strategy 2016

চলুন শুরু করা যাক। গুগলের পেঙ্গুইন 4.0 আপডেট কোন নিঃসন্দেহে সাম্প্রতিক সময়ে সবচেয়ে প্রত্যাশিত এলগরিদম আপডেট হতে যাচ্ছে বলা যেতে পারে। যদিও বা গত কয়েক দিন ধরে serp movements এর সূক্ষ্মতা সত্ত্বেও তা একটি আগাম পেঙ্গুইন রিলিজ (turning out not to be an early penguin release) এ পরিনত হয়নি, এটি নিশ্চিত ভাবেই বলতে পারা যায় যে সর্বশেষ পেঙ্গুইন 3.0 এর অফিশিয়াল আপডেট এর পর শীঘ্রই আমরা গুগলের পেঙ্গুইন অ্যালগারিদমকে স্বাগত জানাতে পারব ।

অন্যান্য গানিতিক পরিভাষা গুলোর মতো, পেঙ্গুইন আপডেট বিভিন্ন ভাবে খুবই অর্থবহ হবে এবং এই ক্ষেত্রে সব চেয়ে বড় ব্যাপার হল যে, এটি গুগল দ্বারা নিশ্চিত করা হয়েছে যে এটি হবে একটি রিয়েল টাইম পেঙ্গুইন

গুগল এ সম্পৃক্ত থাকার নীতিমালা গুলো যারা মেনে চলবেন, তাদের লিঙ্ক প্রোফাইল পরিষ্কার রাখবে্ন এবং যারা disavow tool ব্যবহারের মাধ্যমে এটি প্রমান করবেন যে, তারা সামনে আর কোন প্রকার ভুল কাজ গুলো করা থেকে বিরত থাকবেন, তারা এই ক্ষেত্রে লাভবান হবেন, যা ওয়েব মাস্টার ও এসইও পরামর্শ দাতাগন বলেছেন। যদিও যারা গুগল এর এই ‘ভালো থাকার নীতি’ মেনে চলবেন, তাদের কিছু পরিস্থিতির সম্মুখীন হতে হবে।

link building mistakes to avoid

লিংক প্রোফাইল? হ্যাঁ! ব্যাকলিঙ্কগুলি এসইও এবং সার্চ ইঞ্জিন ফলাফলের ক্ষেত্রে একটি খুব অবিচ্ছেদ্য অংশ হয়ে থাকবে। অতএব, একটি কঠিন এবং শক্তসমর্থ লিঙ্ক প্রোফাইল অনলাইন স্টেজে আপনার সাফল্যের জন্য লাইফ লাইন হিসেবে কাজ করবে।

নিম্নে লিঙ্ক বিল্ডিং এর জটিল ভুল গুলো উল্লেখ করা হল, যা সার্চ ইঞ্জিন দ্বারা ইতিবাচক আলোকে দেখা এড়িয়ে যাওয়া হচ্ছে এবং ২০১৬ সালের আসন্ন রিয়েল টাইম পেঙ্গুইন থেকে যা আপনাকে নিরাপদ রাখবে:

লিঙ্ক এর সংখ্যা নাকি লিঙ্ক এর মান, এদের মধ্যে কোনটি বেছে নিবেনঃ

যারা এই বিষয়ে জানেন, তারা নিশ্চয় ব্যাপারটি বুঝতে পারছেন। যদিও অনেক লোকই এখনও মনে করে থাকেন যে তাদের লিঙ্ক বিল্ডিং এর ক্ষেত্রে সাফল্য সম্পূর্ণ ভাবে লিঙ্ক এর মান এর চেয়ে লিঙ্ক এর সংখ্যার উপর নির্ভরশীল, যেখানে তারা লিঙ্ক গুলো তৈরি করছেন।

এখনও কি আপনার মনে সন্দেহ আছে?

Fiverr এ দ্রুত ‘লিঙ্ক বিল্ডিং’ অনুসন্ধান দিলে ক্রেতাদের জন্য প্রচুর পরিমানে ফলাফল দেখায়, যেখানে ৫ ডলার এর বিনিময়ে ২০,০০০ লিঙ্ক তৈরি করে দেওয়ার ও আশ্বাস দেওয়া হয়।

over link building is bad

কিন্তু সত্যি যদি এটি এতই সহজ হত তাহলে আপনার কি মনে হয় না, সবাই সার্চ রেজাল্ট এর ১ম পেজ এ থাকতো? বস্তুত, এটিই হল পেঙ্গুইন অ্যালগারিদম এ আপনার সাইটকে স্থাপনের সব চেয়ে দ্রুততম উপায়। এই লিঙ্ক বিল্ডিং ভুল এড়ানোর জন্য, এটি একান্ত আবশ্যক যে আপনি এমন ওয়েব সাইট থেকে লিঙ্ক তৈরি করুন যা, বিস্তৃত ধরনের metrics checklist পাশ করতে পেরেছেঃ

  • Domain Authority
  • Domain Age
  • LRT Power*Trust
  • User Engagement, etc.

বিষয়বস্তুর প্রকৃত মানে উপর গুরুত্ব আরোপ না করে আত্মপ্রচারনাকে প্রাধান্য দেওয়াঃ

লিঙ্ক তৈরির ক্ষেত্রে এটি একটি সাধারন ভুল যা সহজেই অনেকেই করে থাকেন। আমরা সবাই keyword optimization এবং anchor texts এর সুবিধা গুলো জানি, আমি এই সুবিধা গুলো পেয়েছিও। যাই হোক, ২০১৬ সাল এসে গেছে এবং এটি এখন আর কোন নতুন খবর নয় যে, গুগল ও অন্যান্য সার্চ ইঞ্জিন গুলো লিঙ্ক তৈরির ক্ষেত্রে natural patterns গুলোকে প্রাধান্য দেয় – আরও ভালো হয় যখন এই natural pattern গুলো ব্যবহার কারীদেরকে প্রাধান্য দিয়ে থাকে, যাদেরকে সর্বোচ্চ গুরুত্ব আরোপ করা হয়। সুতরাং এটি গুরুত্বপূর্ণ যে, যে কোন লেখা প্রকাশের মুল উদ্দেশ্য শুধু প্রচারনা নয়, সেটিকে সাথে সাথে মুল্যবান, তথ্য সমৃদ্ধ ও শিক্ষা মুলক হতে হবে।

এছাড়াও এটি আপনাকে আপনার লেখার স্বত্ব বজায় রাখা নিশ্চিত করবে, এটি আপনার জন্য তখন natural backlinks তৈরির সম্ভবনাকে বাড়াবে, তাদের মাধ্যমে, যারা তাদের শ্রোতা বা দর্শককে সাহায্য করার জন্য একটি উৎস হিসাবে আপনি উদ্ধৃত করতে খুশি হবেন।

Internal Links অপেক্ষা External Links এর উপর বেশী গুরুত্ব আরোপ করাঃ

দুর্ভাগ্যবশত, অনেক সাইট এখনও না জানার কারনে Internal Links সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তারা বিশ্বাস করেন যে লিঙ্ক বিল্ডিং এর ক্ষেত্রে শুধু External Links তৈরি করাই শুধু প্রয়োজনীয় এবং এটি সম্পূর্ণ ভুল ছাড়া কিছুই নয়।

শুধু মাত্র External Links এর উপর বেশী গুরুত্ব আরোপ করে কেন লিঙ্ক বিল্ডিং এর ক্ষেত্রে ভুল করবেন, যেখানে আপনি আপনার site architecture কে বৃদ্ধি করে সহজেই আপনার সাইট এ আসতে সাহায্য করতে পারেন? এবং একই সময়ে কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক আপনার সাইট ও ছড়িয়ে দিতে পারেন। এই ক্ষেত্রে কিভাবে আপনি আপনার internal links গুলোকে optimize করতে পারেন? আপনার প্ল্যাটফরম থেকে আভ্যন্তরীণ ভাবে যথাযথ উপায়ে লিঙ্ক তৈরির অনেক উপায় আছে, কিন্তু আপনি নিশ্চয় চাইবেন মৌলিক ভাবে কাজ শুরু করতে, যেখানে আপনাকে অনেক গুলো গুরুত্বপূর্ণ লেখা তৈরি করতে হবে।

goralewicz on page structureSource: http://www.linkresearchtools.com/case-studies/how-to-create-right-link-building-strategy/

লেখার অংশ টুকুতে আপনি লিঙ্ক তৈরির সর্বোত্তম অনুশীলন চেষ্টা করে দেখতে পারেন:

  • প্রাসঙ্গিকভাবে anchor texts ব্যবহার করা যেখানে প্রযোজ্য।
  • আপনার সাইটে জুড়ে ভালো ভাবে লিঙ্ক তৈরি করা।
  • কোন একটি লেখায় যুক্তিসঙ্গত পরিমানে লিঙ্ক ব্যবহার করা।
  • সেই সাথে আপনার কাছে এই স্বাধীনতা টুকু ও থাকবে যে আপনার প্রতিটি লিঙ্ক কে do-follow করা, তাহলে কেন আপনি এই সুবিধা টি নিবেন না?

এই বিষয়ে বিস্তারিত জানতে নেইল প্যাটেল এর Neil Patel’s 7 Commandments of Internal Linking দেখে নিন।

অপ্রাসঙ্গিক লেখা হতে লিঙ্ক তৈরি করাঃ

আপনি কি মনে করেন আইনের অধ্যাপক প্রকৌশল বিষয়ে লেকচার দিতে পারবেন? এই বিষয়ে পেঙ্গুইন অ্যালগারিদম কি উত্তর দিবে, সেটিও আমি ভাবছি।

এই বছর আপনি হয়ত যে কোন বিষয়ে লিঙ্ক তৈরির চেয়ে লেখা সম্পর্কিত লিঙ্ক তৈরিতে বেশী গুরুত্ব দিতে চাইবেন। উদাহরন স্বরূপঃ আপনি কোন ফিটনেস শিল্পের কাজে জড়িত আছেন, সুতরাং আপনি এই ক্ষেত্রে যদি ক্যাসিনো এর উপর লিঙ্ক তৈরি করেন তাহলে সেটি আপনার কোন কাজে আসবে না, একই ভাবে এটি অ্যালগারিদম ও কোন কাজে আসবে না।

niche relevance link building

যাই হোক, যদি গভীরভাবে প্রাসঙ্গিকতা বজায় থাকে তাহলে, ওই ধরনের পরিপুরক লেখার সাথে লিঙ্ক তৈরি করা সম্ভব। ফিটনেস এর সাথে সম্পর্কিত কোন প্রেরনা দায়ক ব্লগ তৈরি করা এই ক্ষেত্রে খুব বেশী কঠিন হবে না।

“How CrossFit Can Inspire You to Achieve Your Life Goals in 2016” এই জাতীয় বিষয় বস্তু এই ক্ষেত্রে সম্পূর্ণ পরিপুরক হবে।

Uniform Anchor Text এর উপর অনেক বেশী মাত্রায় বৈচিত্র্য আনাঃ

বৈচিত্র্য, যা আপনার জীবনকে উপভোগ্য করে তোলে।

আপনার anchor texts টি natural মনে হতে হবে, তাদেরকে পরিবর্তনশীল, বৈচিত্র্যময় এমনকি বিভিন্ন কীওয়ার্ড একটি ভাণ্ডার হতে হবে।

উদাহরণস্বরূপ, আপনি কি মনে করেন গুগল natural হিসাবে আপনার লিঙ্ক প্রোফাইলটিকে দেখবে, যেখানে একই uniform keyword প্রতিটি anchor texts এ রয়েছে এবং প্রতি পেজ এ একই লিঙ্ক দেওয়া রয়েছে?

আপনার লিঙ্ক গুলো যদি natural হয়ে থাকে, তবে তা ভিন্ন ভিন্ন মানসিকতা সম্পন্ন ভিন্ন ভিন্ন ব্যক্তি দ্বারা তৈরিকৃত হতে হবে। অতএব, একই পেজ এ লিঙ্ক করার জন্য প্রতিবার একই anchor texts ব্যবহারের ফলে নিম্ন মানের অনুপাতের সম্ভবনা দেখা দেয়।

এই বছর যেন আপনি পেঙ্গুইন থেকে নিরাপদ থাকেন, তা নিশ্চিত করুন – আপনার anchor text কে ইংরেজিতে বিভিন্ন ধরনের শব্দকে কেন্দ্র করে একটি শব্দ ভাণ্ডার হিসেবে তৈরি করুন। সেই সাথে এটিও গুরুত্বপূর্ণ যে, শুধু মাত্র do-follow লিঙ্ক এ গুরুত্ব না দেয়া, সেই সাথে কিছু no-follow লিঙ্ক ও ব্যবহার করুন।

অল্প সময়ে অনিয়মিত ও শক্তিশালী লিঙ্কের গতিবেগঃ

যে কোন ক্ষেত্রেই বাড়াবাড়ি খারাপ, এই ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

যখন একটি ওয়েবসাইট বা ব্লগ যা মাসে কয়েকটি লিঙ্ক পায়, সেটি যদি প্রতিদিন অনেক বেশী পরিমানে লিঙ্ক পেতে শুরু করে, তাহলে তা পেঙ্গুইনের দৃষ্টিকোণ থেকে সন্দেহজনক বলে মনে করা হয়।

এটি সহজেই তখন বুঝা যায় যে, ওই লেখাটির কোন অংশ ভাইরাল হয়ে গেছে এবং এই কারনে এটি natural উপায়েই ট্রাফিক এবং ব্যাকলিঙ্ক নিয়ে আসতে পারছে।

অতএব, যখন এই প্যাটার্নগুলো natural হয় না এবং লিঙ্কগুলো শুধু মাত্র লিংক বিল্ডিং এর জন্য ব্যবহার করা হয় বলে প্রমানিত হয়, তখন তা পেঙ্গুইনের উদ্বেগের কারন হবে।

লিঙ্ক গুলো যদি খুব গুরুত্বপূর্ণ ও জটিল ও হয়ে থাকে, natural pattern এর স্বল্পতার কারনে সেটি আপনার জরিমানার কারন ও হতে পারে, যা আপনি কখন চাইবেন না।

নিশ্চিত করুন যে আপনার লিঙ্ক গুলো যুক্তিসঙ্গত ভাবে নির্দিষ্ট সময়ের ব্যবধানে ছড়ানো হচ্ছে কিনা। এই ভাবে, মনে হতে পারে যে, আপনি হঠাৎ একটি নতুন ইতিবাচক চর্চার মাধ্যমে মৌলিক, মূল্যবান ও প্রাসঙ্গিক লিঙ্কগুলো আপনার দিকে নিয়ে আসতে পারছেন।

অত্যাধিক এবং অপ্রাসঙ্গিক লিঙ্ক দেওয়াঃ

আপনি হয়ত বা মূল্যবান ও মৌলিক লিখা লেখা তৈরি করছেন এবং ভালো কোন প্ল্যাটফরম এ প্রকাশ করছেন।

যাইহোক, কখনও কখনও আমরা একটু বেশী পরিমানেই লিঙ্ক তৈরি করি।

আপনার লেখার একটি অংশকে আপনার প্ল্যাটফর্ম অথবা পেজের সাথে লিঙ্ক দেওয়াতে ভুল কিছুই নেই। ভুল হবে তখনই, যখন আপনি সম্পূর্ণ লেখাটিকেই আপনার সাইট এ লিঙ্ক দিয়ে দেন।

পরিমিতরূপে লিঙ্ক না দিয়ে এই ভাবে লিঙ্ক দেয়া কোন কাজেই আসে না। এটি শুধু মাত্র আপনাকে লিঙ্ক বিল্ডিং এর ভুলের ফাঁদে ফেলবে।

লিঙ্ক কিনে নেওয়াঃ

আমি এই বিষয়টি যদিও উল্লেখ করিনি শুধু মাত্র এই এই কারনে যে, আমি এখনও অনেক ব্লগার ও ওয়েবসাইট দেখেছি, যারা লিঙ্ক প্রদানের জন্য অর্থ দাবি করে (Fiverr ব্যতিত)। সৌভাগ্য ক্রমে এই জাতীয় পরিপুরক লিঙ্ক এর জন্য আমি কমই প্রস্তাব পেয়েছি, তাই আমি এই বিষয়টিকে গুরুত্ব দেইনি, যদিও এখনও অনেকই এটি করছেন, যা করা উচিত নয়।

অন্তত পক্ষে আমি এটা উপলব্ধি করতে পেরেছি যে, চাহিদা ও সরবরাহের মৌলিক বিধি-ব্যবস্থা অনুসারে বাজার না পেলে তারা ব্যবসায় টিকে থাকতে পারবেন না।

লিঙ্ক ক্রয় সম্পর্কে একটি বিষয় হল, যে এটা সবার কাছে যায়, যাদের লিঙ্ক কেনার সামর্থ আছে এবং এই ভাবে এটি নিজেই একটি বিপদের কারন হয়ে দাঁড়ায়। আমার কি এটি উল্লেখ করার প্রয়োজন আছে যে, আপনার সাইট এ একটি ব্যাক লিঙ্ক পাওয়ার সম্ভবনা যেমন থাকছে তেমনি তা পেঙ্গুইন কেও আপনার সাইট এ নিয়ে আসার সুযোগ করে দিচ্ছে?

লিঙ্ক বিল্ডিং তারপর ও কাজ দেয় এবং এই ক্ষেত্রে শুধু প্রচেষ্টা ও সৃজনশীল কৌশলের প্রয়োজন। এ ছাড়াও মান সম্পন্ন আরও অনেক পথ রয়েছে, সম্পর্ক স্থাপন ও natural ব্যাক লিঙ্ক পাওয়ার – সবগুলোই লিঙ্ক তৈরির ভুলের ফাঁদে পা না ফেলেই করা সম্ভব।

একটি natural প্যাটার্ন এর উদাহরন সহ সংক্ষিপ্ত বর্ণনাঃ

আপনার সাইট এর জন্য ব্লগ বা জ্ঞান সমৃদ্ধ ধারা তৈরি করুন, যদি আপনার তা ইতিমধ্যে না থেকে থাকে।

মান সম্পন্ন মৌলিক লেখা তৈরি করুন, যা গুনগত ভাবে সমৃদ্ধ। এটি আপনার ব্যক্তিগত প্রচারনায় সাহায্য করবে।

আপনার লেখা ও এই শিল্পের সাথে সম্পর্ক তৈরি করুন।

আপনার লিঙ্ক বিল্ডিং টার্গেটের প্রতি লক্ষ্য স্থির করুন।

একটি কার্যকর প্রচারনার কৌশল নির্ধারণ করুন, যার মাধ্যমে মান সম্পন্ন লেখা আপনার তৈরিকৃত সম্পর্কের প্ল্যাটফরম এ উপস্থাপন করা যায়।

পরিমিত ও প্রাসঙ্গিক উপায়ে ওই লেখাটির বিভিন্ন অংশের সাথে লিঙ্ক তৈরি করুন।

সুস্পষ্ট লিংক বিল্ডিংঃ

গুগল ও অন্যান্য সার্চ ইঞ্জিন গুলো আপনার কাছে লিঙ্ক তৈরি আশা করে না বা চায় না। লিঙ্ক বিল্ডিংকে অনুসন্ধান ফলাফল নিপূণভাবে প্রভাবিত করার প্রয়াস হিসেবে দেখা হয় এবং এটি পেঙ্গুইন এবং জরিমানার মাধ্যমে ভয়ানক পরিণতি নিয়ে আসে। যাইহোক, এটি অস্বীকার করার উপায় নেই যে লিঙ্ক গুলো খুব জটিল ভাবেই গুরুত্ব বহন করে এবং লিঙ্ক গুলো শুধু মাত্র আপনার সাইট এর জন্য তৈরি হয়না, যদি না আপনার ব্র্যান্ড টি আগে থেকেই ওই লিঙ্ক এ থেকে থাকে এবং লিঙ্ক গুলো natural ভাবেই তৈরি হয়ে যায়।

লিঙ্ক বিল্ডিং এভাবে খুব স্বাভাবিক নিয়বে তৈরি করতে হবে – সম্পর্ক তৈরি এবং তথ্য সমৃদ্ধ, শিক্ষা মুলক, উৎসাহ মুলক, চ্যালেঞ্জিং বা বিতর্কিত – যে কোন ধরনের মান সম্পন্ন লেখা দিতে হবে।

we need link building

বিশেষ করে, লিঙ্ক বিল্ডিং এর অনন্য কৌশলের প্রয়োগের মাধ্যমে আপনি ২০১৬ সালে লিঙ্ক বিল্ডিং এর ভুল এবং real-time Penguin এর শিকারে পরিনত হবেন না।

এই পোষ্স্ট সংক্রান্ত যে কোন সমালোচনা, প্রসংশা, পরামর্ স্বাদরে গ্রহন করা হবে। ভুল সংশোধন বা গঠনমূলক সমালোচনা স্বাগতম।

কৃতজ্ঞতা স্বীকারঃ

elephate.co

backlinko.com

quicksprout.com

digitalsynergy.com

 

6 Comments on লিঙ্ক বিল্ডিং এর ক্ষেত্রে Real Time Penguin ২০১৬ – যে ভুল গুলো বর্জন করতে হবে

  1. আসলেই রিয়েল টাইম এসইও টিপস, এমন আরো বাস্তবমুখী লেখার প্রত্যাসায়। ধন্যবাদ।

  2. আপনার সুন্দর পোস্টির জন্য ধন্যবাদ। তবে আপনার কথাগুলো আর সহজ ভাষাই লিখুন যাতে সাধারন মানুষ বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published.


*


Enjoy this blog? Please spread the word :)